বেরিয়ে আসুন হীনমন্যতা থেকে: হীনমন্যতা দূর করার ৭ উপায়

হীনমন্যতা যা ব্যক্তিকে মনে করিয়ে দেয় সে অন্যদের তুলনায় নিচু বা নিকৃষ্ট কিছু ব্যাপারে। এটা কোন কোন সময় অবচেতনভাবে জন্ম লাভ করে; তবে ব্যক্তি এটার প্রকাশ ঘটায় কিছু অভাবনীয় সাফল্যজনক কাজ করে বা মানসিক বিকারগ্রস্ত লোকদের মতো মারাত্নক বিপর্যয় সৃষ্টি করে।

হীনমন্যতার প্রকারভেদ
হীনমন্যতাকে প্রধানত দু’ভাগে ভাগ করা হয়েছে। একটি প্রাইমারি অন্যটি সেকেন্ডারি। প্রাইমারি হীনমন্যতা বলতে উঠতি বয়সের বাচ্চাদের দুর্বলতা, সাহায্য না পাওয়া এবং নির্ভরতায় আদি অভিজ্ঞতাকেই বুঝায়। সেকেন্ডারি হীনমন্যতা বলতে প্রাপ্ত বয়স্কদের একটি নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছতে না পারা, যার জন্য অচেতনতা, সঠিক নির্দিষ্ট লক্ষ্য ঠিক না করা এবং হীনমন্যতার অনুভব দূর করার জন্য কোন সাফল্য না পাওয়া বুঝায়।

জেনে নিন হীনমন্যতা দূর করার কিছু উপায়:

১) নিজেকে ভালবাসতে হবে, নিজেকে সময় দিতে হব- আপনি যদি নিজেকে পছন্দ না করতে পারেন, ভালো না বাসতে পারেন তবে অন্যের কাছ থেকে কিভাবে তা আশা করবেন। মানুষ আপনাকে সেভাবেই দেখবে আপনি নিজেকে যেভাবে দেখেন। সুতরাং নিজেকে প্রথমে ভালবাসুন।

২) আত্মবিশ্বাসের চাইতে বড় কোনো শক্তি নেই- তাই নিজের উপর আত্মবিশ্বাস বাড়াতে হবে। বর্তমান যুগে একটু কম আত্মবিশ্বাসী মানুষেরাই পিছিয়ে পড়ে থাকে। তাই নিজের আত্মবিশ্বাসকে অবহেলা করবেন না। আপনি আত্মবিশ্বাসী থাকলে আপনাকে দ্বারা অনেক কিছুই করা সম্ভব। সেই সাথে নিজেকে নিয়ে হীনমন্যতাও দূর করে দেবে আপনারই আত্মবিশ্বাস।

) বড় সমস্যা হলো “মানুষ কী ভাবল‘ চিন্তাটি- মানুষ কি মনে করলো- এই ব্যাপারটা মাথা থেকে ঝাড়ুন। আমরা আজীবন এটা ভেবেই নিজেকে শেষ করি ‘না জানি এটার জন্য মানুষ আমাকে কি ভাবছে”! সবসময় মাথায় রাখবেন মানুষের কাজই অন্যকে নিয়ে চিন্তা করা। সেগুলো তাদের করতে দিন, তাকে নিয়ে মাথা ঘামানোর প্রয়োজন আপনার নেই।

৪) নিজেকে সামাজিক করে তুলুন- আপনি যত গুটিয়ে থাকবেন, তত হীনমন্য হতে থাকবেন। লাজুক, মুখচোরা মানুষগুলো বেশি দ্বিধায় ভোগে। এজন্য আশেপাশের সবার সঙ্গে মিশুন।

৫) নিজেকে কখনো কারো থেকে কম যোগ্যতার ভাববেন না–  অন্যের সাথে তুলনা করে মন খারাপ করে বসে থাকেন অনেকেই। অনেকে ভাবেন আমি তো ওর মতো হতে পারবো না। এইধরনের চিন্তা শুধুমাত্র হীনমন্যতারই জন্ম দেয়। নিজেকে কখনো তুলনা করবেন না কারো সাথে এবং নিজেকে কম যোগ্য ভাবতে যাবেন না। এতে আপনি হারাবেন আত্মবিশ্বাস।

৬) অন্যকে অনুকরণ করতে যাবেন না– আরেকটি বিষয় রয়েছে যা নিজেকে নিয়ে হীনমন্যতার জন্ম দেয়। অন্যকে দেখে তার অনুকরণ করতে যাওয়া। এই ব্যাপারটি করলে নিজের প্রতি আত্মবিশ্বাস অনেক কমে যায়। তাই আরেকজনকে অনুকরণ করতে গিয়ে নিজেকে ছোট করে ফেলবেন না।

) অন্যের কথা শুনে নিজেকে বিচার করবেন ন– অনেকেই আপনার যোগ্যতা নিয়ে অনেক কথা বলতে পারেন এবং কথা শুনিয়ে দিতে পারেন। কিন্তু আপনি তা মেনে নিয়ে নিজেকে গুটিয়ে বসে থাকলে কখনোই হীনমন্যতা থেকে বেড়িয়ে আসতে পারবেন না। অন্যের কথায় কখনোই নিজের যোগ্যতা বিচার করতে যাবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top