ম্যান্ডেলা ইফেক্ট

ভাবুন যে আপনি সকাল সকাল ঘুম থেকে উঠে, নাস্তা করে পাঞ্জাবি পড়ে বের হয়েছেন পহেলা বৈশাখ উদযাপন করতে। আপনি সহ হাজার হাজার মানুষ রমনা বটমূলে সমবেত হল। কিন্তু পরে জানতে পারলেন আসলে অইদিন পহেলা বৈশাখ ছিলই না। অর্থাৎ, শুধু আপনিই নন, হাজার হাজার মানুষ ই এই ভুলটি করেছিল।

উপরের ঘটনাটি সম্পূর্ণ কাল্পনিক, কিন্তু আশ্চর্যজনক হলেও সত্যি যে এটিই ম্যান্ডেলা ইফেক্ট। এবং এ ধরনের ঘটনা অনেক বার ঘটেছেও। এভাবেই আপনার স্মৃতিতে থাকা কোন ঘটনা কি হঠাৎ পাল্টে গেছে? শুধু আপনি না শত শত মানুষের কি একই স্মৃতিভ্রম হয়েছে?

যদি হয়ে থাকে, আপনি ম্যান্ডেলা ইফেক্ট এর প্রত্যক্ষকারী।অহিংস আন্দোলনের অন্যতম সমাদৃত নেতা নেলসন ম্যান্ডেলা ১৮ জুলাই, ১৯১৮ সালে জন্মগ্রহন করেন। ৫ আগস্ট,১৯৫২ সালে তাকে জেলবন্দি করা হয় অহিংসাবাদী আন্দোলন এর জন্য। কিন্তু লক্ষ লক্ষ মানুষ বিশ্বাস করেন যে ২৭ বছর জেলে থাকাকালীন অবস্থাতেই তিনি মৃত্যুবরণ করেন। অথচ ১৯৯৪ থেকে ১৯৯৯ পর্যন্ত তিনি দক্ষিন আফ্রিকার ১ম কৃষ্ণাঙ প্রেসিন্ডেন্ট হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি ৫ ডিসেম্বর,২০১৩ সালে মারা যান।

অনেকের দাবী, তারা ১৯৮০ সালে নেলসন ম্যান্ডেলার শেষকৃত্য তে অংশগ্রহন করেছিলেন। কিন্তু ম্যান্ডেলা প্রেসিডেন্ট এর দায়িত্ব নেয়ার সময় ও কেউ এই মতিভ্রম এর কথা ব্যাক্ত করে নি। সকলেই ২০১৩ সালে এই মহান নেতার মৃত্যুর পর তাদের এই মতিভ্রমের কথা ব্যক্ত করে।

তাহলে কি অনেক আগে থেকেই ম্যান্ডেলা ইফেক্ট অনেক মানুষকে বিভ্রান্ত করছে?এ ধরনের অসংখ্য মতিভ্রম সম্পর্কে জানা যায়। কিন্তু এসব কেন হয়? বিজ্ঞান কি বলে?কিছু বিজ্ঞানীদের ধারনা ম্যান্ডেলা ইফেক্ট হয় কিছু পারিপার্শ্বিক ও মনস্তাত্ত্বিক কারনে। অনেক সময় মস্তিষ্ক কিছু মেকি স্মৃতি (False memory) তৈরী করে। যার ফল এই ম্যান্ডেলা ইফেক্ট। কিন্তু লক্ষ লক্ষ মানুষের কেন একই মেকি স্মৃতি হবে তা ব্যাখ্যাতীত।আবার, কিছু বিজ্ঞানী দের ধারনা ম্যান্ডেলা ইফেক্ট এর কারন হল সমান্তরাল মহাবিশ্ব বা Parallel Universe এর ফল। এ ধারনাটি হল: প্রতি Parallel Universe এ বেশিরভাগ ঘটনা যুগপৎ ঘটে। যার কিছু ব্যত্যয় হল এই ম্যান্ডেলা ইফেক্ট। অন্য মহাবিশ্বে সেসব ঘটনা ঘটে যা আমরা মতিভ্রম হিসাবে চিহ্নিত করছি। কিন্তু এখন পর্যন্ত Parallel Universe এর অস্তিত্ব ই প্রমাণিত নয়। সেখানে এ যুক্তিও এখন পর্যন্ত গ্রহন যোগ্য নয়।অনেক রকম ইফেক্ট (বাটারফ্লাই ইফেক্ট, দেজা ভ্যু) এর মধ্যে ম্যান্ডেলা ইফেক্ট ই সবচেয়ে বিষ্ময়কর এবং দুর্লভ।এখন থেকে কখনো যদি আপনার এ ধরনের মতিভ্রম হয়ে থাকে, তাহলে চিন্তার কারন নেই আপনি একা নন। হতে পারে আপনার মত অনেকেই একই কথা ভাবে এবং বিশ্বাস করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top