নিজের কাজকে ভালোবাসতে শিখুন!

আমদের প্রত্যেকের একটি নির্দিষ্ট কাজের প্রতি আগ্রহ বেশি থাকে। যেমন কেউ শিক্ষকতা করতে খুব ভালবাসেন। কেউ প্রোগ্রামিং করতে খুব পছন্দ করেন। কেউবা রান্নার কাজে অনেক পটু। কিন্ত অনেক সময় দেখা যায় মনের মত কাজ পেয়েও কেউ কেউ তার চাকরিটা পছন্দ করতে পারছেনা। কেউবা মনের মত কাজই পায়না। ফলে কর্মক্ষেত্রে হতাশায় ভুগে। সাথে এক বিতৃষ্ণা কাজ করে মনের ভিতর। কাজ পছন্দের হোক না হোক অনেক সময়ই আমাদের মনে কাজ করার প্রতি অনাগ্রহ জন্মায়। সোজা কথায় আমরা কাজটা উপভোগ না করে বরং বোঝা মনে করতে থাকি। যার প্রভাব পড়ে আমাদের কাজে, ক্যারিয়ার এবং জীবনে। যেভাবে নিজের কাজকে ভালোবাসতে শুরু করতে পারেন –

১। কর্মের ভালো লাগা দিকটিতে সময় দিন: আপনার চাকরির ক্ষেত্রে যে দিকটা আপনার সবচেয়ে ভাল লাগে সেদিকে সময় দিন। এক্ষেত্রে আপনি সহকর্মীদের সাহায্য নিন। ওই বিষয় নিয়ে বেশি কাজ করুন।

২। বৈচিত্র্যতা আনুন: প্রতিদিন যদি এক ধরনের কাজ একইভাবে করা হয় তবে একঘেয়েমি চলে আসে! এবং তখন আর কাজ তেমন ভাল লাগেনা। এজন্য কাজের ক্ষেত্রেও মাঝে মাঝে বৈচিত্র্যতা আনুন। কিছুদিন পর পর কাজের রুটিন বদলান। এতে একঘেয়েমি চলে যাবে।

৩। নতুন দায়িত্ব চান: আপনার বস কিংবা অফিসের কারো সাথে কথা বলে নতুন দায়িত্ব নিন। নতুন ধরনের কাজ শিখুন এবং সেটা করুন! সবসময় এক ধরনের কাজ করতে কারই ভাল লাগেনা। অফিসে নতুন কোন প্রোজেক্ট আসলে সেটায় কাজ করার চেষ্টা করুন। কাজ না করতে

পারলেও কাজটি নিয়ে কারো সাথে আলাপ করে কাজটি বুঝার চেষ্টা করতে পারেন। নতুন কিছু নিয়ে সময় কাটান।

| ডেস্ক পরিষ্কার রাখুন: অফিসে সবার নিজের স্থান থাকে। সেই জায়গাটা পরিষ্কার এবং গোছানো রাখুন। টিপটপ করে সব জিনিস গুছিয়ে রাখুন। ডেঙ্কের সামনে আপনার প্রিয় কোন ছবি রাখতে পারেন। ল্যাপটপ অথবা কম্পিউটার ব্যবহার করলে সেটা আপনার মন মত সাজাতে পারেন। আপনার কাজের স্থানটি এমন হওয়া চাই যেন আপনার সেখানে থাকতে ভাল লাগে। আপনার সহকর্মী যদি মনমত না হয় তবে চেষ্টা করে দেখুন স্থান বদলানো যায় কিনা। আর না গেলে নিজের মত থাকুন। নিজের অবস্থান টা পরিষ্কার রাখুন সবার কাছে।

৫। ইতিবাচক চিন্তা করুন: “আমার বস অনেক খারাপ”, “কি বাজে একটা চাকরি করি”, “ আমার কলিগ বেশি কথা বলে” এই ধরনের নেতিবাচক কথা মন থেকে সরিয়ে দিন। ইতিবাচক চিন্তা করুন। ভাবুন আপনার একটি চাকরি আছে। অথচ অনেক মানুষ এই চাকরির জন্য কত কষ্ট করছে। অথবা সবার দিন সবসময় খারাপ যায়না। একদিন আপনিও একটি ভাল অবস্থানে যাবেন। এসব কথা চিন্তা করে কাজ করুন।

৬। নিজেকে সম্মান করুন এবং সৎ থাকুন: আপনি আপনার কাজ সারাজীবন করবেন না। তাই চেষ্টা করুন যতদিন কাজ করছেন আপনি আপনার সেরাটাই দিচ্ছেন। নিজের প্রতি সম্মান এবং ভরসা রাখুন। যত কষ্টুই হোক নিজের কাজটা ঠিকমত করার চেষ্টা করুন। এবং সৎ থাকুন। দেখবেন একদিন আপনি নিজেই নিজের সততার জন্য নিজেকে ধন্যবাদ দিবেন। নিজেকে নিজের কাছে হারতে দিবেন না।

৭। নিজেকে পুরস্কার দিন: কোন কঠিন দিন শেষে অথবা একটি ক্লান্তিকর কাজ শেষ করে নিজেকে পুরস্কৃত করুন। হতে পারে নিজের পছন্দের রেস্টুরেন্টে যাওয়া। নিজের প্রিয় কোন বই দেওয়া। ছুটির দিনে প্রিয় কোন স্থান থেকে ঘুরে আসা। এভাবে নিজের কাজের জন্য কিছু পুরস্কার ঠিক করুন।

মনে রাখবেন, “The only way to do great work is to love what you do”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top