উচ্চশিক্ষার জন্য কোন দেশের কি স্কলারশিপ?

শিক্ষার্থীরা বর্তমানে আকাশ ছোঁয়ার স্বপ্ন দেখে। তারা নিজেদেরকে শিক্ষার সর্বোচ্চ শিখরে নিয়ে যেতে চায়। আর এ ইচ্ছা পূরণেই বর্তমানে অনেক শিক্ষার্থী দেশে গ্রাজুয়েশন বা পোস্ট গ্রাজুয়েশন শেষ করার পরই উচ্চ শিক্ষার জন্য পাড়ি জমাচ্ছেন বিদেশে। বিদেশে উচ্চশিক্ষা অত্যন্ত ব্যয়বহুল হওয়ায় প্রায় সকল শিক্ষার্থীই নির্ভর করে স্কলারশিপ এর উপর। বিদেশী শিক্ষার্থীদের সুযোগ করে দেয়ার জন্য ইউরোপ, আমেরিকা, এশিয়া ও ওশেনিয়ার দেশগুলোও বিভিন্ন ধরনের স্কলারশীপ প্রোগ্রাম চালু করছে। বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য যেসব স্কলারশীপ চালু রয়েছে সেগুলো সম্পর্কে একটু জেনে নেয়া যাক –

Erasmus Mundus:

ইউরোপের সবচেয়ে জনপ্রিয় স্কলারশীপ এটি। শিক্ষার্থীবান্ধব এই বৃত্তি ইইউ এর দেশ এর শিক্ষার্থীদের  নিয়ে এবং এই বৃত্তি ইইউ কমিশন থেকে বৃত্তি প্রধান করা হয়। তিনটি সেমিস্টার ইউরোপের তিনটি দেশে সম্পন্ন হবে। শুধু মাস্টার্স ও পি. এইচ. ডি এর জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারেন।

AAW International Fellowship For Women:

আমেরিকায় পড়তে যাওয়ার স্বপ্ন সব উচ্চশিক্ষা নেয়া শিক্ষার্থীদের। এ স্কলারশীপ এর মাধ্যমে আমেরিকায় নারীরা একটি ফেলোশিপ প্রোগ্রামে অংশ নিতে পারবেন। উন্নত শিক্ষা, স্থায়ীভাবে বসবাস, ভালো গবেষণার সুযোগ এবং বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় গুলো এদেশে থাকায় শিক্ষার্থীরা আমেরিকাকে পছন্দের শীর্ষে রাখে।

স্কলারশিপের পাশাপাশি সেল্ফ-ফান্ডে পড়াশোনা করার জন্য আবেদন করতে চাইলে মাথায় রাখতে হবে ভিসা জটিলতার কথা। পাশাপাশি খন্ডকালীন চাকরী করার অনুমতি নেই এদেশে।

Vanier Canada Graduate Scholarships

কানাডায় উচ্চশিক্ষার জন্য এ স্কলারশিপটি শিক্ষার্থীদের সুযোগ দিয়ে আসছে। এদেশে পড়ালেখা করার সুযোগ বাস্তব করতে হলে GRE, IELTS স্কোর ভালো থাকতে হবে মাস্টার্স এবং পিএইচডি এর শিক্ষার্থীদের।

ICCR

ইণ্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন (আই সি সি আর) ভারতে বিভিন্ন বিষয়ে আন্ডার গ্রাজুয়েট, পোস্ট গ্রাজুয়েট ও পিএইচ ডি শিক্ষা গ্রহণের জন্য বিদেশী পড়ুয়াদের বৃত্তি দিয়ে থাকে। এই বৃত্তি দেওয়া হয় পৃথিবীর ৭০ দেশের নাগরিকদের। প্রাথমিক সিলেকশনের পর লিখিত পরীক্ষায় কমপক্ষে ইংরেজিতে ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। এবং জিপিএ ৫ এর মধ্যে কমপক্ষে ৩ পেতে হবে। যাঁরা এই বৃত্তি পাবেন তাঁদের বাধ্যতামূলকভাবে ছাত্রাবাসে থাকতে হবে। তাঁদের সমস্ত খরচ বহন করবে আই সি সি আর।

Also Read: শিক্ষাভিত্তিক যে ওয়েবসাইটগুলো আপনার সেবায়

Monbukagakusho

এটি জাপানের অন্যতম জনপ্রিয় বৃত্তি। ‘মনবুকাগাকুশো’ স্কলারশিপ, যাকে মেক্সট বৃত্তিও বলা হয়। এ স্কলারশিপের বিশেষত্ব হচ্ছে এতে রয়েছে বিশাল অঙ্কের ভাতা। এ বৃত্তির আওতায় স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি মিলিয়ে প্রতিবছর সর্বোচ্চ মাত্র দুইশোজন বাংলাদেশি সুযোগ পান! সাধারণত মার্চের শেষে বা এপ্রিলের মাঝামাঝি সময়ে এ বৃত্তির সার্কুলার প্রকাশিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top