বহির্মুখী ক্রিয়াকলাপের গুরুত্ব

যেকোনও শিক্ষামূলক পাঠ্যক্রমের স্ট্যান্ডার্ড কাঠামোর বাইরে শিক্ষার্থীদের জন্য নতুন দক্ষতা শেখার এবং নতুন আবেগকে জ্বলানোর অবিরাম সুযোগ রয়েছে। পাঠ্যক্রমিক ক্রিয়াকলাপ যে কোনও শিশুর বিকাশের একটি গুরুত্বপূর্ণ উপাদান, প্রায়শই বিদ্যালয়ের সময় শুরু হওয়া পাঠ এবং শিক্ষার উপর ভিত্তি করে।

বহির্মুখী ক্রিয়াকলাপের টি গুরুত্বপূর্ণ দিক-

বহির্মুখী ক্রিয়াকলাপ পরিচালনা করার সুদূর সুফল রয়েছে যা মস্তিষ্ক বিকাশের বিভিন্ন দিককে স্পর্শ করে। বহির্মুখী ক্রিয়াকলাপের ৫ টি গুরুত্বপূর্ণ দিক নিম্নে আলোচনা করা হলো:

১. নতুন দক্ষতা অর্জন করা:

মূলত, বহির্মুখী ক্রিয়াকলাপগুলি আপনার শিশুকে এমন কিছু শিখতে দেয় যা তাদের সাথে আজীবন থাকতে পারে।

সরাসরি, সেই দক্ষতা এমন শখ বা আবেগের ভিত্তি হতে পারে যা তাদের জীবনকে বহু বছর ধরে সমৃদ্ধ করে। খেলাধুলা থেকে শুরু করে কোনও বিষয়ে দক্ষতা ও অর্জন করতে পারে এর বাইরেও, বহির্মুখী ক্রিয়াকলাপগুলি দক্ষতা এবং ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত করে যা জীবনের অন্যান্য ক্ষেত্রগুলিতে সহায়ক হতে পারে। একই উদাহরণ ব্যবহার করে খেলাধুলা টিম ওয়ার্ক, নেতৃত্ব এবং সমস্যা সমাধানের দক্ষতা বিকাশের মূল চাবিকাঠি। একটি বাদ্যযন্ত্রের জন্য অধ্যবসায়, হাত-চোখের সমন্বয় এবং সর্বোপরি সৃজনশীলতা প্রয়োজন।

এগুলি এমন দক্ষতা যা তাদের শিক্ষা সমাপ্ত হওয়ার অনেক পরে অব্যাহত সুবিধা প্রদান করে। 

২. একাডেমিক পারফরম্যান্স বুস্ট:

বহিরাগত ক্রিয়াকলাপগুলির কেন্দ্রবিন্দুতে থাকা অনেক দক্ষতা মূল একাডেমিক বিষয়ের সময় ব্যবহার করা যেতে পারে। শিক্ষার জন্য কঠিন সমস্যা সমাধানের দক্ষতা, স্মৃতিশক্তি, সৃজনশীলতা এবং সমালোচনামূলক চিন্তাভাবনা প্রয়োজন। বিভিন্ন ডিগ্রীতে, আপনি একটি বহির্মুখী ক্রিয়াকলাপ খুঁজে পেতে পারেন যা এই অঞ্চলে প্রভাব ফেলে।

গবেষণা পরিচালিত হয়েছে যা বহিরাগত অংশগ্রহণ এবং আরও ভাল একাডেমিক পারফরম্যান্সের মধ্যে একটি লিঙ্ক বিকাশ করে।

৩. সামাজিক দক্ষতা অর্জন করা:

বহির্মুখী ক্রিয়াকলাপের প্রকৃত অর্থ একটি শিশু সামাজিক পর্যায়ে অন্য শিশুদের সাথে জড়িত থাকবে। এটি তাদের সামাজিক দক্ষতা বিকাশের, নতুন বন্ধুদের সাথে দেখা করার এবং দলে দলে যোগাযোগ করার আরও আত্মবিশ্বাসী হওয়ার সুযোগ করে দেয়।

বহির্মুখী ক্রিয়াকলাপগুলি আত্মসম্মান ও আত্মবিশ্বাসের বিকাশে সহায়তা করতে পারে। বিশেষত এটি অর্জন করার জন্য কঠোর পরিশ্রম করার পরে আমরা যখন উপভোগ করে এমন কিছুতে সফল হই তখন তা সন্তোষজনক হয়। ইতিবাচক মানসিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য ভাল আত্ম-সম্মান একটি প্রয়োজনীয় সরঞ্জাম।

৪. সময় পরিচালনা ব্যবস্থাপনা উন্নয়ন:

বহির্মুখী ক্রিয়াকলাপগুলির মাধ্যমে সময় পরিচালনা ও ব্যবস্থাপনার দক্ষতা শেখা যায়। উদাহরণস্বরূপ, স্কুল জীবন এবং তার পরে স্কুল ক্লাবের ভারসাম্য রক্ষার কাজের মধ্য দিয়ে শিক্ষার্থীরা দক্ষতার ভিত্তি স্থাপন শুরু করে যা তাদের শিক্ষার পরবর্তী পর্যায়ে এবং উপ-শিক্ষার পরবর্তী পদক্ষেপগুলিতে তাদের উপকার করে।

৫. বিশ্ববিদ্যালয়ে ভর্তি এবং চাকরি পেতে সহায়তা:

বিশ্ববিদ্যালয় বা চাকরির জন্য আবেদনের বিষয়টি যখন আসে তখন শিক্ষার্থীদের পুনর্সূচনাতেও বহির্ভূত ক্রিয়াকলাপগুলি একটি দুর্দান্ত উপকারী। উদাহরণস্বরূপ, বিশ্ববিদ্যালয়গুলি সম্ভাব্য শিক্ষার্থীর কাছ থেকে প্রমাণ দেখতে পছন্দ করে যে তারা নতুন দক্ষতা বিকাশের জন্য ইচ্ছুক। বহির্মুখী ক্রিয়াকলাপগুলি আরও প্রমাণ করে যে আপনার প্রচলিত শ্রেণিকক্ষের বাইরে শেখার জন্য বিভিন্ন আগ্রহ এবং কৌতূহল রয়েছে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top