মেডিকেলে ভর্তির প্রস্তুতি নেয়া ছাত্রদের জন্য পরামর্শ

সবকিছু ঠিক থাকলে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা হতে যাচ্ছে আগামী ২ এপ্রিল। দীর্ঘদিন পর পরীক্ষাকক্ষে বসে একটি ‘অফলাইন’ পরীক্ষা দেওয়ার অভিজ্ঞতা হবে শিক্ষার্থীদের। দীর্ঘ বিরতি দিয়ে অবশেষে মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। যারা এ বছর পরীক্ষা দিতে যাচ্ছ, তাদের জন্যই এই লেখা।

ভর্তি পরীক্ষার্থীদের জন্য ৭ পরামর্শ

১. পুরোনো কথা আবার নতুন করে মনে করিয়ে দিই। এখন আর নতুন কিছু পড়ার দরকার নেই। এত দিন যা পড়েছ, সেগুলোই বারবার ঝালিয়ে নাও।

২.পরীক্ষার প্রস্তুতি হিসেবে আশা করি গত কয়েক মাসে কোনো শিক্ষকের কাছে, অনলাইনে বা নিজে নিজে অনেক মডেল টেস্ট দিয়েছ। ওই পরীক্ষাগুলোতে যা ভুল হয়েছিল, সেগুলোতে আরেকবার চোখ বুলিয়ে নাও। যেসব প্রশ্নের উত্তরে ভুল হয়েছে, প্রয়োজনে সেগুলো আরেকবার সমাধান করা যেতে পারে।

৩. পরীক্ষার আর বেশি দিন বাকি নেই। এখন বেশি রাত জেগে না পড়াই ভালো। বরং ধরে নাও আগামীকাল তোমার পরীক্ষা। তাই আজ রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ো। পরদিন ঘুম থেকে উঠে সকাল নয়টায় একটা মডেল টেস্টের সমাধান করো। পরীক্ষার আগের দিন পর্যন্ত এই অভ্যাস ধরে রাখো। এতে পরীক্ষার দিন বাড়তি কোনো চাপ অনুভব হবে না।

৪. সম্ভব হলে পরীক্ষার কেন্দ্রটি আগে একবার গিয়ে দেখে এসো। ফলে পরীক্ষার দিন কেন্দ্র খুঁজে বের করতে সমস্যা হবে না।

৫. পরীক্ষার আগের রাতে পর্যাপ্ত ঘুম দরকার। তা না হলে পরীক্ষার হলে গিয়ে ঝিমুনি আসবে। ফলে পরীক্ষার খাতায় পরিপূর্ণ মনোযোগ দিতে পারবে না।

৬. পরীক্ষার দিন হাতে সময় নিয়ে বের হওয়া বুদ্ধিমানের কাজ। অনেকে পরীক্ষা দিতে যাওয়ার সময় রাস্তায় বই নিয়ে পড়তে থাকে। এটা কারও কারও জন্য কার্যকর হতে পারে। কিন্তু আমার কাছে মনে হয়, এই সময়ে মানসিকভাবে হালকা থাকা বেশ জরুরি। পথে যাওয়ার সময় মা–বাবা অথবা অভিভাবকের সঙ্গে কথাবার্তা বলে মনকে চাঙা রাখতে পারো।

৭. সর্বোপরি দুশ্চিন্তামুক্ত থাকতে হবে। করোনার কারণে তোমার মতো সবাই বিভিন্ন ধরনের সীমাবদ্ধতার মধ্যে প্রস্তুতি নিয়েছে। তাই প্রস্তুতির দিক থেকে তুমি পিছিয়ে আছো, এমন ভাবার কারণ নেই। আত্মবিশ্বাস ধরে রেখো। এই পরীক্ষায় আত্মবিশ্বাস খুব দরকার।

সূত্র: এ বছর যাঁরা মেডিকেলের ভর্তি পরীক্ষায় অংশ নিতে যাচ্ছেন, তাঁদের জন্য লিখেছেন ২০১৯ সালের মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রথম হওয়া রাগীব নূর

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top