অনলাইন স্কুল: অভিভাবক হিসেবে আপনার দায়িত্ব

আমরা বর্তমানে যে মহামারি কে সাথে নিয়ে জীবনযাপন করছি, আমরা কেউই জানি না এর শেষ কোথায়। এর মাঝে বদলে গেছে আমাদের সম্পূর্ণ  জীবনধারা। আমাদের সন্তানদের এই সময়ের পূর্বের স্কুল জীবন ছিল সম্পূর্ণ ভিন্ন। তারা পূর্বে যেভাবে পড়ালেখার সাথে পরিচিত ছিল এবং সহজেই যেভাবে শিক্ষকের নির্দেশনাগুলো ধরতে পারত তা এখন আর নেই। আগে একটি নির্দিষ্ট সময়সীমা মেনে আপনার সন্তান স্কুলে যেত কিন্তু এখন খেয়াল রাখছেন তো যে আপনার সন্তান ঠিকভাবে অনলাইন স্কুলে উপস্থিত হচ্ছে কিনা? সবকিছুই যেন কিছুটা কঠিন হয়ে গেছে পূর্বের থেকে। তবে কিছু পদ্ধতি অনুসরণ করলে শিক্ষার্থীরা খুব সহজেই শিক্ষকের নির্দেশনাগুলো মেনে চলতে পারবে। আর এক্ষেত্রে নানা ভাবে তাদের সহায়তা করতে পারে তাদের অভিভাবকেরা। অভিভাবকরা এক্ষেত্রে যেভাবে শিক্ষার্থীদের সাহায্য করতে পারে তা নিম্নে আলোচনা করা হল –

  • টাইম সিডিউল সম্পর্কে অবহিত থাকা

কোন শিক্ষক কখন রুটিন দিচ্ছে সে সম্পর্কে অবহিত থাকুন। প্রয়োজনে ক্লাস চলাকালীন সময়ে আপনি পাশে থাকুন যাতে আপনিও সহজেই পড়ার নির্দেশনাগুলো ধরতে পারেন। তবে আপনার পাশে থাকা যেন কোনভাবেই শিক্ষার্থীর অনলাইন ক্লাসের পরিবেশের বিঘ্ন না ঘটায়।

  • বাড়ির কাজ বুঝে নিন

অনলাইনে শিক্ষক কি কি পড়াচ্ছে এবং তার উপর কি কি বাড়িরকাজ দিচ্ছে সে সম্পর্কে ভালোভাবে জেনে নিন। আপনার সন্তান বাড়িতে সত্যিকার অর্থে সে কাজগুলো দেখছে বা করছে কিনা সে সম্পর্কে খোঁজ রাখুন।

  • লার্নিং ম্যানেজমেন্ট টুল

দূরবর্তী শিক্ষণের জন্য বিভিন্ন স্কুল কলেজে বিভিন্ন ধরনের অ্যাাপস ব্যবহার করা হয়ে থাকে। গুগল মিট আপ, জুম মিটিং ও ক্যানভাস সহ আরো নানা ধরনের অ্যাপ ব্যাবহৃত হচ্ছে অনলাইন ক্লাসের জন্য। কোন অ্যাাপটি ব্যবহার করে ক্লাস নেয়া হবে সে সম্পর্কে পূর্বেই জেনে নিন। টেকনোলজি সম্পর্কে বেশি ভালো ধারণা না থাকলে এর ব্যবহার প্রক্রিয়া সম্পর্কে ইউটিউবে জেনে নিতে পারেন।

  • স্কুল কর্ণার রাখুন

আপনার ঘরে এমন একটি স্কুল কর্ণার রাখুন, যেখানে বসে আপনার সন্তান অনলাইন ক্লাস করতে পারবে। ঘরের অন্যান্য সদস্যদের কথা বার্তা যেন সেখানে না যায় বা টেলিভিশন বা অন্যান্য বস্তু যেন সেখানে না থাকে যা শিক্ষার্থীর দৃষ্টি আকর্ষন করতে পারে।

প্রাথমিকভাবে এ কয়টি ব্যাপার মেনে চললে একজন অভিভাবক হিসেবে আপনিও খুব সহজেই নিজেকে মানিয়ে নিতে পারবেন এই নতুন ধরনের শিক্ষণ পদ্ধতির সাথে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top