সিডনি বিশ্ববিদ্যালয়ের ফুল-ফ্রি স্কলারশিপ

বিদেশি শিক্ষার্থীদের জন্য ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়। বৃত্তি দেওয়া হবে ২০২১ শিক্ষাবর্ষে। গবেষণা এবং পিএইচডি স্নাতকোত্তর শিক্ষার্থীরা পাবেন এ বৃত্তি। আগ্রহী শিক্ষার্থীরা এ মাসের শেষ দিন পর্যন্ত আবেদন করতে পারবেন। বাংলাদেশসহ বিশ্বের নানা দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।
সিডনি বিশ্ববিদ্যালয় ১৬টি অনুষদ এবং স্কুল নিয়ে প্রতিষ্ঠিত। এই শিক্ষাপ্রতিষ্ঠানে স্নাতক, স্নাতকোত্তর ও ডক্টরাল ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে।

সুযোগ–সুবিধাসমূহ

* বৃত্তিটি একটি বার্ষিক উপবৃত্তি প্রদান করবে।

* ১ জানুয়ারি থেকে পিএইচডি করার জন্য তিন বছরের জন্য বৃত্তি প্রদান করা হবে। প্রাপকদের এবং যাঁরা গবেষণার জন্য স্নাতকোত্তর নিযুক্ত, তাঁদের জন্য দুই বছর।

*একাডেমিক কোর্সের জন্য ফি এবং শিক্ষার্থীদের পরিষেবা, সুযোগ-সুবিধা পিএইচডি করার জন্য প্রদান করা হয়। যে প্রার্থী ১২টি গবেষণা সময়সীমা অতিক্রম করছেন এবং মাস্টার্স গবেষণা প্রার্থীর জন্য ৮টি গবেষণা সময়কালের (যদি মাস্টার্স শিক্ষার্থীরা চান তারা দুই মাসের গবেষণা সম্প্রসারণের জন্য আবেদন করতে পারেন)।

*উচ্চতর ডিগ্রি অধ্যয়নের জন্য শুধু একক প্রাপকের জন্য স্বাস্থ্যসেবা অন্তর্ভুক্ত রয়েছে এবং প্রাথমিক ভিসা আবেদন ফির জন্য ক্ষতিপূরণ প্রদান করা হবে।

আবেদনের যোগ্যতা

সিডনি রিসার্চ স্কলারশিপের বিশ্ববিদ্যালয়ের যোগ্য হওয়ার জন্য কিছু মানদণ্ড রয়েছে, যার মাধ্যমে প্রতিটি প্রার্থী আবেদন করবেন-
*প্রত্যেক শিক্ষার্থীর অবশ্যই মাস্টার্স, গবেষণা বা ফিলোসফির ডক্টর দ্বারা পূর্ণকালীন পড়াশোনায় ভর্তির জন্য অফার থাকতে হবে।

*এ ছাড়া বিজ্ঞান বা প্রাসঙ্গিক শৃঙ্খলা ক্ষেত্রে স্নাতক ডিগ্রির সর্বনিম্ন চার বছরের চূড়ান্ত বছরে এবং একটি অ-অস্ট্রেলিয়ান বিশ্ববিদ্যালয়ে সমমানের ডিগ্রির শেষ অংশে গবেষণা উপাদানটিতে ২৫% সহ ভর্তি হতে হবে।

* শিক্ষার্থীদের WAM অর্জন করতে হবে যার সর্বনিম্ন ওয়েটেজ এভারেজ মার্কও বলা হয় যা কমপক্ষে ৮৫ গ্রেডের সমান হবে।

* প্রার্থীরা অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের স্থায়ী বাসিন্দা হতে পারবেন না।

* প্রার্থীদের আরটিপির জন্য আবেদন করতে হবে, যা একটি উপবৃত্তি এবং ফি অফসেটসহ গবেষণা প্রশিক্ষণ প্রোগ্রাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top