ভালো ফলাফল এর সহজ উপায়

মুখস্ত বিদ্যা দিয়ে জীবনে কখনোই সফলতা লাভ করা যায় না, তবে জীবনের কিছু স্টেজে মুখস্ত বিদ্যার কোন বিকল্প নেই এবং এই ক্ষেত্রে অনেক দূর আগানো সম্ভব। তবে বুঝে বুঝে মুখস্ত করাই শ্রেয়।

যেকোন পরীক্ষা শুরু হওয়ার আগে ২০ মিনিট হাটাঃ
একটি গবেষণায় দেখা গিয়েছে পরীক্ষা শুরু হওয়ার আগে মাত্র ২০ মিনিট হাঁটলে ব্রেইন অধিকতর সচল হয়।

জোরে জোরে পড়াশুনা করঃ এতে পড়া দ্রুত মুখস্ত হবে ও অধিক সময় মনে থাকবে, তবে ক্লাসে কিংবা লাইব্রেরি তে এভাবে পড়া যাবে না।

যা শিখেছি তা শিখাবোঃ কোন পড়া নিজে পড়ে যদি অন্য কাউকে বুঝানোর অভ্যাস করা যায় এতে করে পড়া অনেকদিন পর্যন্ত মনে থাকবে, এক্ষেত্রে পড়া বুঝানোর জন্য আপনার সবচেয়ে দুর্বল বন্ধু কে বেছে নিলে উভয়ই উপকৃত হবেন।

সংযোগ বিদ্যাঃ যেকোন টপিক পড়া শেষ করলে ঐ টপিকের সাথে পরিচিত টপিকের সংযোগ ঘটিয়ে পড়তে হবে, যেমন ক্যালকুলাসের অঙ্ক করার সময় ত্রিকোণমিতির সংযোগ খুব গুরত্বপূর্ণ।

চিত্র একে একে পড়াঃ বায়োলজি কিংবা জিওগ্রাফি অথাবা এনাটমি জাতিয় বিষয় গুলো সবসময় চিত্র একে একেই বুঝে বুঝে পড়তে হবে, এতে করে দীর্ঘ সময় মেমরিতে থাকে।

PDF এর ক্ষেত্রে সবসময় Times New Roman: এক গবেষণায় পাওয়া গিয়েছে যে, Times New Roman পৃথিবীর সবচেয়ে দ্রুততম ফন্ট, এটি সবচেয়ে দ্রুত সময়ে পড়া যায়, এই ফ্রন্টের বই অথবা পিডিএফ ব্যবহার করবে।

যেকোন বিষয় পড়ার আগে তার উপর ডকুমেন্টরই দেখাঃ বর্তমান যুগ ইন্টারনেটের যুগ, এইখানে মুহূর্তেই যেকোন বিষয়ের উপর জ্ঞান পাওয়া যায়, তার মধ্যে ইউটিউব হোল এক এমন সাইট সব কিছুত ভিজুয়াল অভিজ্ঞতা পাওয়া যাবে, তাই কোন ডকুমেন্টরই দেখে পড়লে সেটি অনেক সহজ হবে।

Google এর ব্যবহার শিখাঃ ইংরেজি তে বলে search like a pro, তার মানে হল, যেকোন বিষয় google এর স্বতঃস্ফূর্ত ব্যবহার শিখা।

নিয়মিত বিরতি নেয়াঃ টানা ৪৫-৬০ মিনিট পড়ার পর আমাদের উচিত একটা ১৫ মিনিটের বিরতি নেয়া, এতে করে পড়ায় ফোকাস ধরে রাখা যায় অন্যথায় অনেক সহজেই আমাদের মনোযোগ ভঙ্গ হয়ে যায়।

নিজের রুচি অনুযায়ী  গান শুনাঃ একটি সঠিক গান পড়ার প্রতি আপনার মনোযোগ কয়েক গুন বাড়িয়ে দিতে পারে।

পড়ার স্থান পরিবর্তন করাঃ আমাদের উচিৎ পড়ার স্থান পোর্টেবল করা এতে করে একঘেয়েমি ভাব দূর হয়।

হাতে কলমে শিক্ষাঃ সব পড়াশুনার ফলিত ব্যবহার সম্পর্কে জেনে পড়লে তা অধিক সময় মনে থাকে , যে কোন টপিকের ব্যবহার সম্পর্কে জানতে হবে।

One thought on “ভালো ফলাফল এর সহজ উপায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top