ভালো চাকরি পেতে করোনাকালীন দক্ষতা

করোনা ভাইরাস বদলে দিয়েছে পুরো পৃথিবীকে। এই ২০২০ সালের আগে কেউ মনে হয় চিন্তা করেননি যে দিনের পর দিন ঘরে বসে অফিস করবে। এই পর্যায়ে এসেও আমরা নিশ্চিত নই যে কবে সব ঠিক হবে কিংবা আদৌ সব ঠিক হবে কিনা। পরিবর্তন এসেছে আমাদের কাজ করার পদ্ধতিতে, শিখতে হচ্ছে নতুন নতুন প্রফেশনাল দক্ষতা। আপনার দক্ষতায়ও তাই আনতে হবে পরিবর্তন। যা শিখে নেওয়ার মাধ্যমে আপনি যোগ্য হয়ে উঠবেন করোনা পরবর্তীকালীন সময়ের চাকরীর বাজারের একজন দক্ষ প্রতিযোগী হিসেবে।

তরুণ প্রজন্ম যারা পড়ালেখা করছেন তারা নিজেদের এখনই গড়ে তুলতে পারেন এইসব দক্ষতার সমন্বয়ে।

ই-কমার্স

বর্তমান সময়ে সবচেয়ে বেশি দৌরাত্ম ই কমার্স সাইটগুলোর। ই-কমার্সের জন্য ডোমেইন ও ওয়েবসাইট তৈরি, লাইভ ভিডিওর মাধ্যমে সামাজিক মাধ্যমগুলোতে পণ্যের মার্কেটিং, ভিডিও এডিটিং, আর্টিকেল লেখা, ব্লগ লেখা, ভিডিও কন্টেন্ট তৈরি ইত্যাদি কাজের দক্ষতা বাড়াতে পারেন। বিভিন্ন প্রতিষ্ঠান এসব বিষয়ের উপর প্রশিক্ষণ দিয়ে আসছে।

ই-লার্নিং

শুধু কেনাকেটা নয়, পড়ালেখাও আজকাল ইন্টারনেট কে কেন্দ্র করেই হচ্ছে। বেশিরভাগ ছাত্রছাত্রী আগে টিউশনি করেই নিজের খরচ চালাতো। করোনাজনিত কারনে আজ তাও বন্ধ। আপনি স্টুডেন্ট এর বাসায় গিয়ে পড়াতে না পারলেও স্ক্রিনের সামনে বসেই তাকে শেখাতে পারবেন। তাই নিজেকে অনস্ক্রিন এক্সপ্রেসিভ করে তুলুন ও এর সাথে অভ্যস্ত হন। এর ফলে আপনার সময়ও বাঁচবে এবং আপনি অন্যান্য জায়গায় নিজেকে ব্যস্ত রাখতে পারবেন।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

যারা অনলাইনের উপর নির্ভর করে তাদের ব্যবসা প্রতিষ্ঠান চালাচ্ছে তাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি প্রসেস এটি। তাদের পণ্য কত মানুষের কাছে যাচ্ছে, কি পরিমাণ বিক্রি হচ্ছে বা কি করলে আরো বেশি মানুষের কাছে যেতে পারবে। কিভাবে প্রচারণা করলে সার্চ ইঞ্জিনে সহজেই তাদের পণ্য সবার আগে গ্রাহকের কাছে চলে আসবে। ভোক্তার ক্রয় প্রবণতা সম্পর্কে গবেষণা, তার ক্রয়ের ডাটাবেইজ সংরক্ষণ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে কাজে লাগে। তরুণরা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের এই স্কিলটা যদি অর্জন করেন তা বেশ কাজে আসবে।

অনলাইন শপিং পোর্টালগুলো এই কাজের জন্য লোক নিয়োগ দিয়ে থাকে। তার মতে ই-কমার্স যেহেতু বাড়ছে তাই এই ব্যাপারে বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে প্রতিযোগিতাও বাড়বে। যা তরুণদের জন্য নতুন কাজের সুযোগ তৈরি করবে।

ছবি প্রসেস

ই-কমার্স সাইট তৈরি করতে ও চালাতে গেলে প্রচুর ছবি লাগে এবং সেসব ছবি সাইটে দেবার জন্য ইমেজ প্রসেসিং দরকার হয়। যেকোনো অনলাইন শপিং পোর্টালে গেলে দেখতে পাবেন পণ্যটির কয়েকটি ছবি ও পণ্যটি সম্পর্কে বর্ণনা রয়েছে। বিভিন্ন দিক থেকে আকর্ষণীয় করে ছবি তুলে পণ্যটি সম্পর্কে আবেদন তৈরি করার চেষ্টা করতে হয়। বাংলাদেশে বসে বিদেশের প্রতিষ্ঠানের ইমেজ প্রসেসিং-এর কাজও হচ্ছে। ছবিগুলো তোলা ও ফটোশপে সেগুলো প্রসেসিং-এ ভালো কাজের সুযোগ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top