পদার্থবিজ্ঞান আয়ত্ত করার কিছু কৌশল

পদার্থবিজ্ঞান বা ফিজিক্স বিজ্ঞান বিষয়গুলির মধ্যে একটি অন্যতম ও গুরুত্বপূর্ণ বিষয়। এটি আমাদেরকে পৃথিবী সম্পর্কে জানতে সাহায্য করে। দৈনিন্দিন জীবনের অনেক সমস্যার সমাধান দিতে পারে। ফিজিক্স অথবা পদার্থবিজ্ঞান নিয়ে আমরা অনেকেই ভয়ে থাকি। কিন্তু আমরা অনেকই জানি না যে এর প্রধান কারণ হল বিষয়টি না বুঝে পড়া। আজকে আমরা দেখবো কিভাবে খুব সহজে এবং দ্রুত গতিতে ফিজিক্স আয়ত্ব করা যায়।

ফিজিক্মে ভাল করার কিছু সহজ উপায়

নিম্নোক্ত বিষয়গুলো আপনাকে খুব সহজেই ফিজিক্স বুঝতে এবং পরীক্ষায় ভাল নাস্বার তুলতে সাহায্য করবেঃ

১। মৌলিক সূত্রগুলোর দিকে মনোযোগ দিন

পদার্থবিজ্ঞান হল কিছু গুটি কয়েক সূত্রের সমস্টরি এবং এই সুত্রগুলোই পদার্থবিজ্ঞানের মূলভিত্তি। এই সুত্রগুলো ভালভাবে মনে রাখলে আপনি খুব সহজেই পদার্থবিজ্ঞানের অন্যান্য অংশগুলো ও বুঝতে পারবেন। তবে সূত্রগুলো মুখস্ত করার চেয়ে বুঝে মনে রাখার চেষ্টা করবেন। সবচেয়ে ভাল হয় যদি সূত্রগুলোর জন্য মাইন্ডম্যাপ ডেভেলপ করতে পারেন তাহলে খুব সহজেই যেকোন সময় সূত্রগুলি আয়ত্ত ব্যবহার করতে পারবেন।

২। সাধারণ সমীকরণগুলো মনে রাখুন

পদার্থবিজ্ঞানে অনেকগুলো সমীকরণ আছে যা আপনি পড়ার সময় অনেকবার পাবেন। এগুলোর মধ্যে কিছু সমীকরণ খুবই সহজ আবার কিছু সমীকরণ খুবই জটিল। কিন্তু মজার ব্যাপার হল জটিল সমীকরণগুলোর সবগুলোই সাধারণ সমীকরণ থেকেই আসে। তাই সবার আগে পদার্থবিজ্ঞানের সাধারণ সমীকরণগুলো আয়ত্ত করে ফেলুন।

৩। ডেরিভেটিভ গুলো ভালভাবে শিখুন

ডেরিভেশন ফিজিক্সের অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। উচ্চতর পদার্থবিজ্ঞানের সর্বক্ষেত্রেই এর ব্যবহার লক্ষ্যনীয়। সাধারণ ডেরিভেটিভ গুলো খুব সহজে নিষ্পন্ন করা গেলেও জটিল ডেরিভেটিভগুলো শিখতে অনেক সময় এবং চিন্তা করা লাগে। তাই ডেরিভিশনে ভাল করার জন্য ব্যাসিক ডেরিভেশন গুলি ভাল ভাবে শিখুন।

৪। ক্লাস শুরুর আগেই উক্ত ক্লাসের অধ্যয়টি নিজে নিজে পড়ুন

ক্লাশ শুরুর আগেই কোন উত্ত ক্লাসে যে অধ্যায়টি বুঝানো হবে তা নিজে নিজে বুঝার চেষ্টা করুন। এক্ষেত্রে গাণিতিক সমস্যা গুলো এড়িয়ে যান। অধ্যয়টি পড়ার সময় যে অংশ শুলো বুঝতে সমস্যা হয় তা নোট করে রাখুন এবং ক্লাস চলাকালীন সময়ে শিক্ষক থেকে তা বুঝে নিন।

৫। ক্লাস চলাকালে সর্বোচ্চ মনযোগ দিন

সাধারণত শিক্ষকরা ক্লাস চলা কালে পাঠ্য অধ্যায় শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণভাবে বুঝায়। তাই ক্লাস মনযোগ দিয়ে করলে আপনি খুব সহজেই উত্ত অধ্যায় বুঝতে পারবেন। কোন কিছু না বুঝলে তৎক্ষণাৎ শিক্ষক কে জিজ্ঞাসা করুন।

৬। গাণিতিক সমস্যায় এককের ব্যবহার ভালভাবে অযত্ন করুন

গাণিতিক সমস্যায় ভুল এককের ব্যবহারে আপনার পরীক্ষায় প্রাপ্য নাম্বার কমে যেতে পারে। তাছাড়াও সূত্রের পাশাপাশি এককগুলো মনে রাখলে আপনি যেকোন ধরণের সমস্যার সমাধান করতে পারবেন। তাই বেশি ব্যবহৃত এককগুলো মনে রাখুন এবং প্রশ্নে উল্লেখিত উপান্তের ভিত্তিতে একক বের করা শিখুন।

৭। চিত্রের মাধ্যমে শিখুন

যেকোন জিনিস শেখার ক্ষেত্রে চিত্রেরব্যবহার আপনাকে খুব সহজে এবং কার্যকরী ভাবে শিখতে সাহায্য করবে। এটি আপনার পাঠ্য বিষয় কে একটি দৃশ্যমান স্মৃতি হিসাবে অনেক দিন ধরে মনে রাখতে সাহায্য করবে। এই কৌশলটি ব্যবহারের জন্য চিত্র আকাতে আপনাকে খুব ভাল হতে হবে না। তথ্য উপাত্তের উপর ভিত্তি করে চিত্রটি এমন ভাবে আকুন যাতে আপনি বুঝতে পারেন। পদার্থবিজ্ঞান পড়ার সময় উপরিউক্ত বিষয়গুলির দিকে খেয়াল রাখলে আপনার পড়া আরোও সহজ এবং স্থিতিশীল হবে। তো আর দেরি কেন? ভয় কে দূরে সরিয়ে পদার্থবিজ্ঞানের সৌন্দর্য উপভোগ করুন আজ থেকেই!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top