ঢাবির ৭-কলেজে স্নাতক ভর্তিতে আবেদনের সময় বাড়ল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদনের সময় আগামী ১০ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত বাড়ানো হয়েছে। এর আগে ভর্তির আবেদন গ্রহণের শেষ তারিখ ছিল ২০ আগস্ট। এ ছাড়া, সাত কলেজের স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণির স্থগিত পরীক্ষাসমূহ ১ সেপ্টেম্বর ২০২১ থেকে শুরু হবে। শিক্ষার্থীদের সশরীর কেন্দ্রে উপস্থিত হয়ে পরীক্ষায় অংশ নিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) ও সাত কলেজের প্রধান সমন্বয়কারী অধ্যাপক এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এসব সিদ্ধান্ত হয়েছে। নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ডিন আবু মো. দেলোয়ার হোসেন, বিজ্ঞান অনুষদের ডিন মো. আবদুস ছামাদ, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন মুহাম্মাদ আবদুল মঈন এবং সাত কলেজের অধ্যক্ষ ও সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

মাকসুদ কামাল বলেন, সাত কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষ ও ডিগ্রির কিছু পরীক্ষা করোনা পরিস্থিতির কারণে স্থগিত করা হয়েছিল। ১ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্যবিধি মেনে সশরীর এসব পরীক্ষা শুরু হবে। এ ছাড়া বিভিন্ন বর্ষের ফরম পূরণ শেষ হয়েছে, এমন সব পরীক্ষার সময়সূচিও দুই-এক দিনের মধ্যে ঘোষণা করা হবে। দ্রুততম সময়ের মধ্যে সব পরীক্ষা শেষ করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী, চার ঘণ্টার পরিবর্তে দুই ঘণ্টায় সাত কলেজের পরীক্ষাগুলো নেওয়া হবে।
সাত কলেজের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ অপরিবর্তিত রয়েছে বলে জানান এ এস এম মাকসুদ কামাল। তিনি বলেন, ২৯ অক্টোবর বিজ্ঞান ইউনিটের মধ্য দিয়ে সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ৩০ অক্টোবর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট এবং ৫ নভেম্বর বাণিজ্য ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, সাত কলেজের প্রথম ও দ্বিতীয় বর্ষে যেসব শিক্ষার্থী তিন বিষয়ে অকৃতকার্য হয়েছেন, গতকালের সভায় তাঁদের শর্তসাপেক্ষে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার সিদ্ধান্ত হয়েছে। আগামী রোববার সাত কলেজের শিক্ষার্থীদের তালিকা টিকার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে হস্তান্তর করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top