কীভাবে পড়ালেখাকে আনন্দদায়ক করে তুলবেন?

কোনো একটি পড়া বেশ সময় নিয়ে পড়েই যাচ্ছেন কিন্তু কিছুক্ষণ পরই আর তা মনে থাকছে না। অনেক সময় আমরা পড়তেই থাকি কিন্তু নির্দিষ্ট সময় পার হয়ে যাওয়ার পরও তা আমাদের ঠোঁটস্থ হয় না। এতে অতিরিক্ত সময় নষ্ট হওয়ার পাশাপাশি শিক্ষার্থী নির্দিষ্ট বিষয়টি পড়ার প্রতিও আগ্রহ হারিয়ে ফেলে। তাই অবশ্যই কিছু বিষয় মেনে চলতে হবে যাতে পড়ালেখা বিরক্তির নয় বরং আনন্দের ব্যাপার হতে পারে। সেগুলো হতে পারে –

১। আপনার জীবনে নানা ধরনের সমস্যা থেকে থাকতে পারে কিন্তু আপনি যে আধা ঘণ্টা বা এক ঘণ্টা পড়ার জন্য ব্যয় করবেন, সে সময়টুকু সম্পূর্ণভাবে নিজেকে পড়ায় নিয়োজিত রাখতে হবে।

২। পড়তে বসার আগে ১০ মিনিটের জন্য ধ্যান বা হালকা এক্সারসাইজ করে নিতে পারেন। এতে মস্তিষ্কের ধারণ ক্ষমতা বৃদ্ধি পাবে।

৩। পড়ার বিষয়কে আকর্ষণীয় করে তোলার জন্য সাথে রাখতে পারেন নানা রকমের মার্কার কলম। যে যে পয়েন্টগুলো আপনার কাছে অতি গুরুত্বপূর্ণ বলে মনে হবে সেগুলো মার্ক করে রাখুন যাতে পরবর্তীতে যখন পড়তে বসবেন তখন সেই পয়েন্টগুলো আগে চোখে পড়ে।

৪। পড়াশুনায় ভালো করার জন্য সারাদিন পড়া আবশ্যক নয়। যে সময় আপনার জন্য সুবিধাজনক সে সময় নির্বাচন করুন। তবে বিজ্ঞানীরা গবেষণায়  পেয়েছেন যে, বিকালের পর থেকে মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি পায়। তাই বিকালের পরের সময় বেছে নেওয়া ভালো।

৫। পড়াটি ভালোভাবে আত্মস্থ করার জন্য ছোট ভাই বোন বা অন্য বন্ধুকে বুঝিয়ে বলা যেতে পারে। এর ফলে পড়াটি আরো ভালোভাবে মনে থাকবে।

৬। শুধু মুখস্ত করতে হবে এটা না ভেবে বরং ভাবুন আপনি বিষয়টি সম্পর্কে জানতে চান।

One thought on “কীভাবে পড়ালেখাকে আনন্দদায়ক করে তুলবেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top