অনলাইন পরীক্ষার জন্য কিভাবে নিজেকে তৈরী করবেন?

সারা বিশ্ব আজ কোভিড – ১৯ মহামারি দ্বারা আক্রান্ত। দিনের পর দিন শিক্ষার্থীরা ঘরে বসে আছে, পিছিয়ে পড়ছে তাদের শিক্ষা জীবন থেকে। তাই অনেক শিক্ষা প্রতিষ্ঠানগুলোই এখন দ্বারস্থ হচ্ছে অনলাইন শিক্ষার। শিক্ষার্থীদের তাই পরীক্ষায় অংশ নিতে হচ্ছে অনলাইনেই।

অনলাইন শিক্ষার এই পরিবেশ আমাদের চিরচেনা পরিবেশ থেকে সম্পূর্ণ আলাদা। আমরা সবসময় শ্রেণীকক্ষে শিক্ষকের সামনে অন্যান্য শিক্ষার্থীদের সাথে ঘরে বসে পরীক্ষা দিতে অভ্যস্ত কিন্তু আমরা জানি না নিজের ঘরে বসে মনিটরের পর্দার মধ্য দিয়ে শিক্ষকের পর্যবেক্ষণ দ্বারা কেমন হবে সে পরীক্ষা? আর তার প্রস্তুতিই বা আমরা কীভাবে নিব?

  • ডিভাইস চেক করে নিন

আপনি স্মার্ট ফোন কিংবা কম্পিউটার, যে ধরনের ডিভাইস ব্যবহার করে থাকেন না কেন তা যেন সম্পূর্নভাবে চার্জ দেয়া থাকে এবং সাউণ্ড সিস্টেম ঠিক আছে কিনা তা আগেই  চেক করে নিন।

  • নেটওয়ার্ক কানেকশন নিশ্চিত করুন

আপনি যদি ওয়াইফাই ইউজার হয়ে থাকেন তবে এর সাথে সাথে মোবাইল ডাটা কিনে রাখুন কেননা যেকোন সময় ওয়াইফাই কানেকশন চলে যেতে পারে বা কারেন্ট চলে যেতে পারে। তখন যেন মোবাইল ডাটা দিয়ে আপনি আপনার পরীক্ষা চালিয়ে যেতে পারেন।

  • পরীক্ষাস্থল কোলাহলমুক্ত রাখুন

যেহেতু আপনি বাসায় বসে পরীক্ষা দিচ্ছেন সেহেতু কোন প্রকার শব্দ যেমন- টেলিভিশনের আওয়াজ, বাড়ির অন্যান্য সদস্য ও বাচ্চা কাচ্চারা যেন আপনার মনোযোগ আকর্ষণ করতে না পারে এমন নিরিবিলি জায়গা বেছে নিন।

  • সৃজনশীল উত্তর ভাবুন

আপনি যখন বাসায় বসে পরীক্ষা দিবেন তখন আপনাকে এমন কোন প্রশ্ন দেয়া হবে না যা আপনি সহজেই বই দেখে উত্তর দিতে পারবেন। তাই পড়ার সময় বিষয়বস্তুর মূলভাব বুঝে পড়ার চেষ্টা করুন যাতে প্রশ্ন যাই হোক না কেন, তার উত্তর আপনি সৃজনশীল ভাবে দিতে পারেন।

  • টেকনিক্যাল সমস্যা

পরীক্ষা চলাকালীন সময়ে যদি কোন টেকনিক্যাল সমস্যা এসেই পড়ে তবে নার্ভাস না হয়ে তার একটি স্ক্রিনশট নিন এবং কর্তৃপক্ষ কে সাথে সাথে অবহিত করুন।

এই সব প্রাথমিক ব্যাপারগুলো মেনে চললে আশা করা যায়, ক্লাসরুমের পাশাপাশি আপনি অনলাইন পরীক্ষায়ও আপনার দক্ষতা ফুটিয়ে তুলতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top