স্কুলের ছাত্রীদের প্রোগ্রামিং শেখানোর উদ্যোগ

স্কুলপড়ুয়া মেয়েদের প্রোগ্রামিং শেখাতে গার্লস কোডিং প্রকল্প চালু করেছে এডুকেশনাল চ্যারিটেবল অ্যান্ড হিউম্যানিটেরিয়ান অর্গানাইজেশন (ইকো বাংলাদেশ) এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। প্রকল্পের আওতায় নিয়মিত ক্যাম্প ও কর্মশালার পাশাপাশি প্রোগ্রামিং প্রতিযোগিতাও আয়োজন করা হবে।

শিক্ষার্থীদের প্রোগ্রামিং বিষয়ে সচেতন করে ভবিষ্যতের বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর কাজের উপযুক্ত করে গড়ে তুলতেই উদ্যোগ। আজ ৮ জানুয়ারি বিকেলে রাজধানীর বেসিস মিলনায়তনে এ প্রকল্পের উদ্বোধন করা হয়। এডুকেশনাল চ্যারিটেবল অ্যান্ড হিউম্যানিটেরিয়ান অর্গানাইজেশনের (ইকো ইউএসএ) পৃষ্ঠপোষকতায় পরিচালিত এ প্রকল্পে সহযোগী হিসেবে কাজ করবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি) এবং ইন্টারনেট সোসাইটি বাংলাদশ চ্যাপ্টার।

উদ্বোধনী অনুষ্ঠানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ বলেন, ‘আমাদের দেশের মেয়েরা প্রমাণ করেছে, সুযোগ পেলে তারা প্রযুক্তিভিত্তিক কাজে দক্ষতা দেখাতে পারে। ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে হলে সবাইকে নিয়ে দেশের তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিতে হবে।’ অনুষ্ঠানে বিডিওএসএনের সভাপতি মুহম্মদ জাফর ইকবাল এবং ইকো ইউএসএর প্রেসিডেন্ট আলিয়া শাফকাত ভিডিও বার্তায় শুভেচ্ছা জানান।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top