সাত কলেজের স্থগিত পরীক্ষা সশরীর শুরু ১ সেপ্টেম্বর থেকে

করোনা পরিস্থিতির কারণে স্থগিত হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষ ও ডিগ্রির পরীক্ষাগুলো আগামী ১ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্যবিধি মেনে সশরীর নেওয়া হবে। এ ছাড়া ফরম পূরণ শেষ হয়েছে, সাত কলেজের বিভিন্ন বর্ষের এমন পরীক্ষাগুলোর সময়সূচিও দুই-এক দিনের মধ্যে ঘোষণা করা হবে।

সাত কলেজের প্রধান সমন্বয়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামালের সঙ্গে সাত কলেজের অধ্যক্ষ, সংশ্লিষ্ট ডিন ও পরীক্ষা নিয়ন্ত্রকের এক সভায় এসব সিদ্ধান্ত হয়। আজ বৃহস্পতিবার প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেন এ এস এম মাকসুদ কামাল এবং সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

মাকসুদ কামাল বলেন, সাত কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষ ও ডিগ্রির কিছু পরীক্ষা করোনা পরিস্থিতির কারণে স্থগিত করা হয়েছিল। ১ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্যবিধি মেনে সশরীর এসব পরীক্ষা শুরু হবে। এ ছাড়া বিভিন্ন বর্ষের ফরম পূরণ শেষ হয়েছে, এমন সব পরীক্ষার সময়সূচিও দুই-এক দিনের মধ্যে ঘোষণা করা হবে। দ্রুততম সময়ের মধ্যে সব পরীক্ষা শেষ করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী, চার ঘণ্টার পরিবর্তে দুই ঘণ্টায় সাত কলেজের পরীক্ষাগুলো নেওয়া হবে।
সাত কলেজের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ অপরিবর্তিত রয়েছে বলে জানান এ এস এম মাকসুদ কামাল। তিনি বলেন, ২৯ অক্টোবর বিজ্ঞান ইউনিটের মধ্য দিয়ে সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ৩০ অক্টোবর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট এবং ৫ নভেম্বর বাণিজ্য ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, সাত কলেজের প্রথম ও দ্বিতীয় বর্ষে যেসব শিক্ষার্থী তিন বিষয়ে অকৃতকার্য হয়েছেন, গতকালের সভায় তাঁদের শর্তসাপেক্ষে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার সিদ্ধান্ত হয়েছে। আগামী রোববার সাত কলেজের শিক্ষার্থীদের তালিকা টিকার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে হস্তান্তর করা হবে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top