কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা ৪ সেপ্টেম্বর

করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় ২০২০-২১ শিক্ষাবর্ষে সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা পেছানো হয়েছে। আগামী ৩১ জুলাই অনুষ্ঠেয় ভর্তি পরীক্ষার তারিখ আরও এক মাসের বেশি পেছানো হয়েছে। পুনর্নির্ধারিত ঘোষণা অনুযায়ী, আগামী ৪ সেপ্টেম্বর কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আজ বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপপরিচালক (জনসংযোগ) মো. মাহফুজ-উল আলম এসব তথ্য নিশ্চিত করেছেন।

মো. মাহফুজ-উল আলম জানান, কৃষি বিশ্ববিদ্যালয় এবং কৃষিশিক্ষাপ্রধান বিশ্ববিদ্যালয়গুলোয় ২০২০–২১ শিক্ষাবর্ষে গুচ্ছ/সমন্বিত পদ্ধতিতে ভর্তিসংক্রান্ত কেন্দ্রীয় কমিটির পঞ্চম সভা অনুষ্ঠিত হয় ১৪ জুন। এতে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. গিয়াসউদ্দীন মিয়া। সভায় দেশের করোনা পরিস্থিতি এবং অন্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ পর্যালোচনা করে ভর্তি পরীক্ষার পূর্বঘোষিত তারিখ ৩১ জুলাই করা হয়েছিল। সেটি পরিবর্তন করে আগামী ৪ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে। এ–সংক্রান্ত বিস্তারিত তথ্য ওয়েবসাইটে পাওয়া যাবে।

এদিকে ভর্তির ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোট আসনসংখ্যার ১০ গুণ প্রার্থীকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমানের পরীক্ষার জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিতে প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। অনেক আবেদনকারীর দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল পরিবর্তিত হয়েছে। এ জন্য সব বোর্ডের আবেদনকারীদের আপডেটেড ফলাফল সংগ্রহের কাজ চলছে, যা কিছুটা সময়সাপেক্ষ। এ জন্য আবেদন বাছাই করে তালিকা প্রকাশ করার তারিখ বেশ কিছুদিন পিছিয়ে যাবে।

দ্বিতীয়বারের মতো কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসব বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

ভর্তি পরীক্ষার পদ্ধতি

এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় দৈনিক পত্রিকা ও বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটে www.bsmrau.edu.bd পাওয়া যাবে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top