কীভাবে বাড়াবেন ইংরেজি শব্দের ভান্ডার?

শব্দভাণ্ডার অর্থাৎ, ভোকাবুলারি শক্তিশালী ও সম্প্রসারণের চেষ্টার মূল বিষয়টি নিয়মিত নতুন শব্দ শেখার প্রতিশ্রুতি।নতুন শব্দ শেখা একটি মজাদার ক্রিয়াকলাপ। এই নিবন্ধটি আপনার শব্দভান্ডার উন্নত করার এবং নতুন শব্দ শিখার জন্য ছয়টি সহজ উপায় পর্যালোচনা করে।

.পড়ুন, পড়ুন, এবং পড়ুন:

 আপনি যত বেশি পড়বেন – উপন্যাস বা সাহিত্যকর্ম অথবা, পত্রিকা এবং খবরেরকাগজ – তত বেশি শব্দ আপনার সামনে আসবে। আপনি যখন নতুন শব্দগুলি পড়ছেন এবং উদঘাটন করবেন, তখন বাক্যটির প্রসঙ্গে এবং অভিধানে সংজ্ঞাটি অনুসন্ধান করে অর্থ বোঝার চেষ্টা করুন।

একটি অভিধান সাথে রাখুন:

বই, সফ্টওয়্যার বা অনলাইন – আপিনার স্বাচ্ছন্দবোধ অনুযায় তা ব্যবহার করুন। আপনি যখন কোনও নতুন শব্দের সম্মুখীন হবেন, তার উচ্চারণ এবং অর্থ (গুলি) উভয় পেতে অভিধানে এটি সন্ধান করুন। এর পরে, থিসরাসগুলিতে যান এবং অনুরূপ শব্দ এবং বাক্যাংশগুলি এবং তাদের বিপরীতগুলি (যথাক্রমে প্রতিশব্দ এবং প্রতিশব্দ, যথাক্রমে) সন্ধান করুন – এবং শব্দের মধ্যে সংক্ষিপ্তসারগুলি শিখুন।

. একটি জার্নাল ব্যবহার করুন:

 আপনি যে নতুন শব্দ আবিষ্কার করেছেন তার একটি চলমান তালিকা রাখা ভালো যাতে আপনি তালিকায় উল্লেখ করতে পারেন এবং আস্তে আস্তে এগুলি আপনার দৈনন্দিন শব্দভান্ডারে তৈরি করতে পারেন। এছাড়াও, আপনার সমস্ত নতুন শব্দের একটি জার্নাল রাখা আরও বেশি শব্দ শেখার জন্য গুরুত্বপূর্ণ- বিশেষত যখন আপনি দেখতে পাচ্ছেন যে আপনি ইতিমধ্যে কতগুলি নতুন শব্দ শিখেছেন।

.একদিন একটি করে শব্দ শিখুন:

 ওয়ার্ড-এ-ডে-ক্যালেন্ডার বা ওয়েবসাইট ব্যবহার করা এমন একটি দুর্দান্ত কৌশল যা অনেকে নতুন শব্দ শিখতে ব্যবহার করেন। এই পদ্ধতির কারও কারও পক্ষে খুব কঠোর হতে পারে। (এই নিবন্ধের শেষে কিছু ওয়ার্ড-এ-ডে ওয়েবসাইটগুলি সন্ধান করুন)

. কিছু গেম খেলুন:

 ওয়ার্ড গেম যা আপনাকে চ্যালেঞ্জ জানায় এবং আপনাকে নতুন অর্থ এবং নতুন শব্দগুলি আবিষ্কার করতে সহায়তা করে- আপনার শব্দভাণ্ডারটি প্রসারিত করার জন্য একটি দুর্দান্ত এবং মজাদার একটি সরঞ্জাম। উদাহরণগুলির মধ্যে ক্রসওয়ার্ড ধাঁধা, অ্যানাগ্রাম, শব্দ জম্পল, স্ক্র্যাবল অন্তর্ভুক্ত রয়েছে। (এই নিবন্ধের শেষে কিছু শব্দ-গেমের ওয়েবসাইটগুলি সন্ধান করুন)

কথোপকথন:

অন্যের সাথে কথা বলা আপনাকে নতুন শব্দ আবিষ্কার করতে সহায়তা করতে পারে।আপনি একটি নতুন শব্দ শোনার পরে আপনি এটি অধ্যয়ন করতে পারেন – এবং তারপরে আস্তে আস্তে আপনার শব্দভাণ্ডারে নতুন শব্দটি যুক্ত করুন।

আপনার শব্দভাণ্ডার উন্নত এবং প্রসারিত করার  সম্পর্কে কিছু শেষ কথা:

আপনি আরও ভাল শব্দভাণ্ডারের কী ধরে রেখেছেন। এই নিবন্ধে বর্ণিত টিপস ব্যবহার করে, আপনার শব্দভাণ্ডারটি প্রসারিত করতে এবং ইংরেজি ভাষার আপনার ব্যবহারকে শক্তিশালী করার জন্য আপনার নতুন শব্দ আবিষ্কার এবং শেখার পথে আপনার ভাল হওয়া উচিত।

আপনি যদি আপনার ভোকাবুলারি অর্থাৎ, শব্দভাণ্ডার গড়ার কথা চিন্তা করেন তবে আপনার চারপাশে এই গুরুত্বপূর্ণ দক্ষতার বিকাশের সুযোগ রয়েছে, তাই প্রতিদিন নতুন শব্দ শেখার জন্য পড়ার এবং শোনার সময় দিন এবং তারপরে আপনার লেখায় এবং কথায় এই নতুন শব্দগুলিকে অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন। খুব শীঘ্রই, আপনি দেখবেন আপনার শব্দভাণ্ডার নতুন এক স্তরে উঠেছে এবং আপনার লেখা স্বচ্ছতার সাথে প্রয়োজনীয় স্পষ্টতা অর্জন করেছে যা আপনি সম্ভব মনে করেন নি।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top