করোনার কারণে ঢাবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড স্থগিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড কার্যক্রম স্থগিত করা হয়েছে। পূর্বঘোষণা অনুযায়ী আগামী শনিবার (১০ জুলাই) এই কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। কিন্তু দেশব্যাপী করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে পাঁচটি ইউনিটেরই (ক, খ, গ, ঘ ও চ) প্রবেশপত্র ডাউনলোড স্থগিত করা হয়েছে।

আজ বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই কথা জানানো হয়েছে। তবে আবার কবে থেকে এই কার্যক্রম শুরু হবে, সে ব্যাপারে সেখানে কিছু বলা হয়নি। ভর্তি পরীক্ষার তারিখের বিষয়েও ‘অতি শিগগিরই’ পরীক্ষার্থীদের অবহিত করা হবে বলে ওয়েবসাইটে জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের একজন নীতিনির্ধারক প্রথম আলোকে বলেন, করোনা পরিস্থিতির কারণে প্রবেশপত্র ডাউনলোড স্থগিত করতে হলো। আগামী সপ্তাহের মধ্যেই ভর্তি পরীক্ষা ও প্রবেশপত্র ডাউনলোডের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিস্তারিত জানানো হতে পারে।

প্রথম দফায় ঘোষিত তারিখ অনুযায়ী ২১ মে থেকে ৫ জুন পর্যন্ত এ পরীক্ষা আয়োজনের কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে গত ২৯ এপ্রিল তা পরিবর্তন করা হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, ৩১ জুলাই থেকে ১৪ আগস্ট পর্যন্ত পাঁচটি ইউনিটের অধীনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা হওয়ার কথা রয়েছে। এ তারিখ অনুযায়ী ৩১ জুলাই চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা। এরপর ৬ আগস্ট বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিট, ৭ আগস্ট কলা অনুষদভুক্ত খ ইউনিট, ১৩ আগস্ট ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিট ও ১৪ আগস্ট অনুষ্ঠিত হবে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিটের পরীক্ষা।

সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ইউনিটে এবার মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। সেখানে মূল পরীক্ষায় (বহুনির্বাচনী ও লিখিত) ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর থাকবে৷ ক, খ, গ ও ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত অংশ থাকবে। উভয় অংশের জন্য ৪৫ মিনিট করে সময় থাকবে। তবে চ ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৩০ মিনিট আর লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে। দেশের বিভিন্ন বিভাগীয় শহরের কেন্দ্রে নির্ধারিত তারিখে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ইউনিটে আবেদন শুরু হয় গত ৮ মার্চ, চলে ৩১ মার্চ পর্যন্ত৷ এবার সব মিলিয়ে ৩ লাখ ২০ হাজারের বেশি শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top